ঘাটাইলে ফসলি জমির মাটি ভেকু দিয়ে অবৈধভাবে কেটে নিচ্ছে ইট ভাটার মালিকরা 

0 32

ঘাটাইল  প্রতিনিধি:

টাঙ্গাইলের ঘাটাইলে বিভিন্ন এলাকায় ফসলি জমি থেকে অবৈধভাবে কাটা হচ্ছে তিন ফসলী জমির মাটি। আর এ মাটি যাচ্ছে বিভিন্ন ইটভাটায়। মাটি পরিবহনে হাইড্রোলিক গাড়ি  চলাচলের ফলে নষ্ট হচ্ছে গ্রামীণ সড়ক।  গ্রামের রাস্তা দিয়ে অতিমাত্রার লোড গাড়ী চলাচলের কারণে উপজেলায় বেশি ক্ষতি হয়েছে লোকেরপাড়া ইউনিয়নের প্রায় ৭ কি.মি রাস্তা, জামুরিয়া ইউনিয়নের প্রায় ৮ কি.মি রাস্তা, ঘাটাইল ইউনিয়নের প্রায় ৭ কি.মি রাস্তা, দিঘলকান্দি ইউনিয়নের ৫কি.মি রাস্তা, দিগড় ইউনিয়নের প্রায় ৬ কি.মি রাস্তা ও দেওপাড়া ইউনিয়নের ৪ কি.মি রাস্তা। তিন ফসলি জমি থেকে ভেকুর (এস্কেভেটর) মাধ্যমে মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে ইটভাটায়। এতে করে কৃষক তার কৃষি জমি হারাচ্ছে অন্যদিকে পরিবেশ তার ভারসাম্য হারাচ্ছে। হাইড্রোলিকগুলো চলাচলের কারণে সড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে খানাখন্দে। রাস্তার পাশের ফসলের ওপর পড়ে আছে ধুলাবালুর আস্তর। যা ফসলের জন্য বড় একটি বাঁধা হয়ে দাড়িয়েছে।

উপজেলার চেরাভাংগা ও ছয়ানী বকশিয়া গ্রামের এলাকায় ফসলি জমিতে দেখা যায় ভেকু (এস্কেভেটর) দিয়ে মাটি কাটা যেন থামছেই না। এই বিষয়ে সামাদ ও কালামের সাথে কথা বলে জানা যায়, যাদের অনুমতি প্রয়োজন তাদের অনুমতি নিয়েই মাটি কাটছি এবং ইট ভাটা চালাচ্ছি।

ঘাটাইল উপজেলার ছয়ানী বকশিয়া  গ্রামের কৃষক আব্দুল আলীম জানান, একদিকে আমার বাড়ি রাস্তার সাথে থাকায়, রাস্তা দিয়ে মাটি ভর্তি হাইড্রোলিক গাড়ী যাতায়াত করার কারনে আমাগো অসুখ বিসুখ লেগেই থাকে। অন্যদিকে আমরা কৃষক মানুষ জমি জমা বর্গা চাষ করে খাই, তাও মাটি কাইটা ইট ভাটায় নিয়া যায়। সামনে বড় বিপদেই পড়মু আমরা। চাষাবাদের জমি পামু কই?

ঘাটাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, ফসলি জমিতে ভেকু দিয়ে মাটি কাটার বিরুদ্ধে বেশ কয়েকবার মোবাইলকোর্ট পরিচালিত হয়েছে। আবারও অভিযান চালানো হবে।

Leave A Reply

Your email address will not be published.