মধুপুরে আদিবাসীদের ভূমি সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে প্রতিবাদ সমাবেশ

0 9

নিউজ স্রোত:

টাঙ্গাইলের মধুপুরের আদিবাসীদের বাসভূমিকে জাতীয় উদ্যান, তথাকথিত সংরক্ষিত বনভূমি ঘোষণা করে বনবিভাগ কর্তৃক ভূমি উদ্ধারের নামে আদিবাসী ও অধিবাসীদের উচ্ছেদ ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ও অবরোধ কর্মসূচি পালন করা হয়েছে। রোববার(৩১ জানুয়ারি) মধুপুরের জলছত্র ফুটবল মাঠে সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ওই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
স্থানীয় জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেকের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশ সঞ্চালনা করেন প্রবীর নকরেক। সমাবেশে বক্তব্য রাখেন, আদিবাসী নেতা অজয় এ মৃ, যষ্ঠিনা নকরেক, টিডবিøউএ’র চেয়ারম্যান উইলিয়াম দাজেল, বাগাছাস কেন্দ্রীয় সংসদের সভাপতি জন জেত্রা, আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ, জিএসএফ’র সাধারণ সম্পাদক লিয়াং রিছিল, গাসুর ইব্রীয় ¤্রং, আদিবাসী যুব ফোরামের আহবায়ক অনন্ত ধামাই, টনি চিরান, আজিয়ার সভাপতি মিঠুন হাগিদক, শ্যামল মানকিন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম, জুলহাস উদ্দিন, আক্তার হোসেন, রেজাওয়াল করিম বেনু প্রমুখ। বক্তারা বলেন, সংরক্ষিত বনভূমির নামে আদিবাসীদের উচ্ছেদ ষড়যন্ত্র বন্ধ করতে হবে। মধুপুরের আদিবাসীদের ভূমি সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করতে হবে। বনবিভাগ কর্তৃক পীরেন ¯øান সহ সকল হত্যার বিচার করতে হবে। আদিবাসীদের উপর শ’ শ’ মিথ্যা বন মামলা প্রত্যাহার করতে হবে।
সমাবেশ চলাকালে হঠাৎ আদিবাসীরা দুপুর ৩টা থেকে ৪ টা পর্যন্ত টাঙ্গাইল-ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাখে। সড়ক অবরোধের খবর পেয়ে মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, মধুপুর উপজেলা নির্বাহী অফিসার আরিফা জহুরা, মধুপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার কামরান হোসেন, মধুপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) তারিক কামালসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়।
মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু বলেন, ‘আমরা আদিবাসীদের ন্যায় ও যুক্তিসংগত দাবিতে সহমত ও সংহতি পোষণ করছি। কৃষিমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে আদিবাসীদের ভূমি সমস্যার স্থায়ী সমাধানের চেষ্টা করা হবে। প্রকাশ, বিভিন্ন উপজেলার ৩৪ টি সংগঠন আদিবাসীদের আয়োজিত প্রতিবাদ সমাবেশ ও অবরোধ কর্মসূচিতে অংশগ্রহণ করে।

Leave A Reply

Your email address will not be published.