টাঙ্গাইলরে মির্জাপুরে স্বাধীনতার পর ে প্রথম মেয়র নারী র্প্রাথী হলনে সালমা

0 4

মির্জাপুর প্রতিনিধি ঃ

টাঙ্গাইলে এই প্রথম কোন নারী পৌর নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাও আবার বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে। এই নারী প্রার্থী হলেন মির্জাপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালমা আক্তার শিমুল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশের ৬৪টি পৌরসভার নির্বাচনের সাথে ৩য় ধাপে ৩০ জানুয়ারী মির্জাপুর পৌরসভারও নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে মির্জাপুরের মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী ছিলেন সালমা আক্তার শিমুল ছাড়াও ৫ জন। তারা হলেন সাবেক দুই মেয়র যথাক্রমে এডভোকেট. মোশারফ হোসেন মনি, মো. শহীদুর রহমান শহিদ, মাজহারুল ইসলাম শিপলু, ফরহাদ উদ্দিন আছু এবং হাজী আবুল হোসেন।

দলীয় মনোনয়ন এবং গত ৩ জানুয়ারি যাচাই বাছাইয়ের পর তিনি ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন।

সালমা আক্তার শিমুল হলেন মির্জাপুর পৌরসভার প্রয়াত মেয়র সাহাদৎ হোসেন সুমনের সহধর্মিণী, পৌর আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা । স্বাধীনতার পর টাঙ্গাইলে শিমুলই একমাত্র নারী, যিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে মেয়র পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতিটি ক্ষেত্রে নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। সেই লক্ষ্যে মির্জাপুর পৌর নির্বাচনে সালমা আক্তার শিমুলকে মনোনয়ন দিয়েছেন এবং এই শিমুলই স্বাধীনতার পরে টাঙ্গাইলে মেয়র পদে প্রথম নারী প্রতিদ্বন্দ্বী বলেও তিনি উল্লেখ করেন।

এ ব্যাপারে জেলা নির্বাচন অফিসার এএইচএম কামরুল হাসান বলেন, সালমা আক্তার শিমুলই স্বাধীনতার পরে টাঙ্গাইলের মেয়র পদে প্রথম নারী প্রার্থী।

উল্লেখ্য, স্বাধীনতার আগে একমাত্র টাঙ্গাইল পৌরসভা ছিল। এছাড়া স্বাধীনতার পরে এ জেলার গোপালপুর সদরকে ১৯৭৪ সালে পৌরসভা করা হয়। তবে ওই দুই পৌরসভায়ও কোন নারী মেয়র পদে কেউ কোনদিন নির্বাচন করেননি বলে জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে।

মেয়র প্রার্থী সালমা আক্তার শিমুল বলেন, একজন নারী হিসেবে আওয়ামী লীগের মত একটি বৃহৎ রাজনৈতিক সংগঠন আমাকে মূল্যায়ন করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে আমি কৃতজ্ঞ এবং নিজেকে গর্বিত মনে করছি। আমি নির্বাচিত হলে মির্জাপুর পৌরবাসীর আশা আকাঙ্খার প্রতিফলনে সদা সচেষ্ট থাকবো।

উল্লেখ্য, সালমা আক্তার শিমুল ছাড়াও আরও দুইজন মেয়র পদে নির্বাচন করছেন। এরা হলেন সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা শহিদুর রহমান শহিদ এবং বিএনপি মনোনীত প্রার্থী ড. এম শফিকুল ইসলাম ফরিদ।

Leave A Reply

Your email address will not be published.