ঘাটাইলে কেন্দ্রীয় আ’লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শামসুর রহমান খান শাজাহানের নবম মৃত্যুবার্ষিকী পালিত

0 7

ঘাটাইল প্রতিনিধি:

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সাবেক এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ম সাধারন সম্পাদক মুক্তিযুদ্ধের সংগঠক ও টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শামসুর রহমান খান শাজাহানের নবম মৃত্যুবার্ষিকী পালিত হয়। এ অনুষ্ঠান উপলক্ষে শনিবার (২ জানুয়ারী) বিকাল সাড়ে ৪টায় উপজেলা অডিটোয়িামে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঘাটাইল পৌর আওয়ামীলীগের সভাপতি মো. খলিলুর রহমান তালুকদার।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঘাটাইল থেকে নির্বাচিত এমপি ও মরহুম শামসুর রহমানের ছোট ভাই আলহাজ্ব আতাউর রহমান খান। প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সাবেক এমপি আলহাজ্ব আমানুর রহমান খান রানা। এছাড়াও বক্তব্য রাখেন বরেণ্য লেখক ও গবেষক জুলফিকার হায়দারসহ উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ। আরও উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়ন থেকে আগত আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্র লীগ নেতাকর্মীরা। বক্তারা মরহুমের আক্তার মাকফেরাত কামনা করেন এবং অনুষ্ঠান শেষে উপস্থিত সকলের মাঝে তবারক বিতরণ করা হয়।
শামসুর রহমান খান শাহজাহান ১৯৫৪ থেকে ৫৬ সালে পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি, ১৯৬৫ থেকে ৬৬ সাল পর্যন্ত টাঙ্গাইল মহকুমা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ১৯৭০, ১৯৭৩, ১৯৭৯ এবং ১৯৮৬ সালে টাঙ্গাইল-৩ (ঘাটাইল) থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর মৃত্যুর আগ পর্যন্ত তিনি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন।
জীবদ্দশায় রাজনীতির পাশাপাশি তিনি বেশ কয়েকটি বই রচনা করেন। তার মধ্যে ‘মুক্তিযুদ্ধের ডায়েরি, চিঠি ও স্মৃতিচারণ’ এবং ‘কেউ দাবায়ে রাখতে পারবানা’ অন্যতম। তার রচিত ‘কেউ দাবায়ে রাখতে পারবা না’ নামে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক নাটক রচনা করেছেন যা বহুবার মঞ্চস্থ হয়েছে।
শামসুর রহমান খান শাহজাহান ১৯৩৩ সালে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বাগুন্তা গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০১২ সালের ২ জানুয়ারি সোমবার ভোরে টাঙ্গাইল শহরের পূর্ব আদালতপাড়ায় নিজ বাসভবনে ৮১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। দীর্ঘদিন থেকে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও পাঁচ মেয়েসহ বহু আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে যান।

Leave A Reply

Your email address will not be published.