নাগরপুরে ধান কাটার আধুনিক মেশিন পেল কৃষকরা

0 60

নাগরপুর প্রতিনিধিঃ
টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় ধান কাটার শ্রমিক সংকট মোকাবেলায় উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে অর্ধেক ভর্তুকির মাধ্যমে কৃষকদের কাছে ধানকাটার আধুনিক মেশিন (কম্বাইন হারভেস্টার) দেয়া হয়েছে। এই মেশিনের মাধ্যমে কৃষকরা খুবই সহজেই জমির ধানকাটা, ধান মাড়াই ও ধান বস্তাবন্দি করতে পারবেন। এতে সময় ও শ্রমিক সহ সবকিছুরই সাশ্রয় হবে।
বুধবার (২৯ এপ্রিল) দুপুরে সরকার কর্তৃক কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা প্রদান কার্যক্রমের আওতায় নাগরপুর উপজেলা পরিষদ চত্বরে কৃষকদের মাঝে এই মেশিন বিতরণ কার্যক্রম এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন স্থানীয় সাংসদ আহসানুল ইসলাম টিটু।
মেশিন বিতরণ অনুষ্ঠানে নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম উপস্থিত থেকে উপজেলার পাকুটিয়া কৃষি আধুনিকীকরন উন্নয়ন সমবায় সমিতির কৃষকদের হাতে আধুনিক এই মেশিনের দলিল হস্তান্তর করেন।
এ সময় আরও উপস্থিত ছিলেন লালপুর উপজেলা কৃষি অফিসার আব্দুল মতিন বিশ্বাস, উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসার কৃষিবিদ ইমরান হোসেন শাকিল, খাদ্যগুদাম কর্মকর্তা আবুল কালাম আজাদ, পাকুটিয়া ইউপি চেয়ারম্যান মো.সিদ্দিকুর রহমান প্রমূখ।
নাগরপুর উপজেলা কৃষি অফিসার আব্দুল মতিন বিশ্বাস জানান, এই উপজেলায় এ বছর ১৬ হাজার ৬৪ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। শ্রমিক সংকট মোকাবেলায় উপজেলার কৃষকদের সুবিধার্থে ২০ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি কম্বাইন হারভেস্টার মেশিনে সরকার ১০ লাখ ২৫ হাজার টাকা ভর্তূকি দিচ্ছে ও কৃষককে দিতে হচ্ছে বাকি ১০ লাখ ২০ হাজার টাকা দিয়ে কৃষকদের মেশিন দেয়া হলো। এ বছর উপজেলায় যে পরিমান ধানের আবাদ হয়েছে তাতে এখানে আরো একটি মেশিন হলে ভাল হয় বলে তিনি জানান।

Leave A Reply

Your email address will not be published.