সখীপুরে শ্রমিক সংকটে বোরো ধান নিয়ে  শঙ্কায় কৃষক

0 69

সখীপুর প্রতিনিধিঃ
টাঙ্গাইলের সখীপুরে করোনা পরিস্থিতি নিয়ে বোরো ধান ঘরে তুলতে পারবে কি না শষ্কায় রয়েছেন
কৃষক। শ্রমিক সংকটে সঠিক সময়ে ক্ষেতের ফসল কাটা নিয়ে কৃষকের মনে রয়েছে অনিশ্চয়তা।
কৃষকরা জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ধানের ফলন ভালো হয়েছে। ইতিমধ্যে ধান পাঁকতে শুরু করেছে। কিন্তু করোনার কারণে পাওয়া যাচ্ছে না ধান কাটার শ্রমিক। সময়মতো ফসল ঘরে তুলতে না পারলে সংকট আরও ভয়াবহ রূপ নেবে বলেও আশঙ্কা করছেন তারা।
স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলাতে প্রায় ১৫ হাজার ৭১৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এ মৌসুমে ধানের ফলনও ভালো হয়েছে। মাত্র কয়েকদিন পর থেকেই ধান কাটা শুরু হবে।
উপজেলার যাদবপুর গ্রামের কৃষক আলহাজ মরতুজ সিকদার বলেন, আমার আবাদকৃত ক্ষেতের ধান পাঁকতে শুরু করেছে। সামনের সপ্তাহ থেকে কাটা শুরু হবে। শ্রমিক না পেলে ধান কাটা সম্ভব নয়। শ্রমিক পেলেও করোনা ভাইরাস প্রাদুর্ভাব থাকায় শ্রমিকদের বাড়িতে রাখাও সমস্যা।
বেড়বাড়ী গ্রামের কৃষক জুয়েল বলেন, ‘অন্যান্য বছর বিভিন্ন জেলা থেকে আসা শ্রমিক দিয়ে ধান কেটে ঘরে তুলতাম। কিন্তু, এবার করোনার কারণে তারা আসতে পারবে কি না জানি না।
উপজেলা কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, ‘করোনা পরিস্থিতিতে আমরা খাদ্য নিরাপত্তার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। বোরো ধান যাতে কৃষক সহজেই ঘরে তুলতে পারে সেজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’ শ্রমিকরা যেনো যানবাহনে ধান কাটতে আসতে পারে এ জন্য ইতিমধ্যেই মন্ত্রণালয়ে চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.