টাঙ্গাইলের ঘাটাইলে দিঘলকান্দি ইউনিয়নে ত্রাণ বঞ্চিতদের পাশে যুব সমাজ

0 59
ঘাটাইল প্রতিনিধিঃ 
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ৬ নং দিঘলকান্দি ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ত্রাণ বঞ্চিত মানুষের জন্য যুব সমাজর উদ্যোগে ফুড ব্যাংক গঠন করে ত্রাণ বিতরণ করা হচ্ছে।
ভয়াবহ  করোনা ভাইরাসের প্রভাবে কর্মহীন শ্রমজীবী মানুষ যখন অর্ধাহার অনাহারে দিন যাপন করছে। এই পরিস্থিতিতে বাগুনডালী, মাইজবাড়ী ৯ নং ওয়ার্ডের তার ব্যতিক্রম নয়। বঞ্চিত, অবহেলিত ও যোগাযোগ বিচ্ছিন্ন এ এলাকায় সরকারি ও রাজনৈতিক নেতারা কোন ত্রাণ দেয়নি। ত্রাণ না পাওয়ায় বিপাকে পড়েছেন এলাকার অনেক খেটে খাওয়া শ্রমজীবী মানুষ।
শ্রমজীবী মানুষের পাশে যখন কেউ নেই তখন এলাকার যুব সমাজ ফুড ব্যাংক গঠন করে নিজেরা টাকা ও পরিবারের কাছ থেকে চাল সংগ্রহ করা শুরু করে। তখন তাদের এই উদ্যোগে পাশে দাড়ায় ঐ গ্রামের আরো কিছু মানুষ। যুব সমাজ কে উৎসাহ দিতে হাত বাড়িয়ে দেয় গ্রামের আরো কয়েকজন। অনেকেই চাউল, ডাল, আলু, কেউ বা নগত অর্থ দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। গঠিত হয় ফুড ব্যাংক। যার ফলশ্রুতিতে তারা ১০৫ টি অসহায় পরিবারে খুব হাসি ফুটায়।
অসহায় বঞ্চিত ১০৫ পরিবারের প্রতি পরিবারকে ৫ কেজি চাউল, ১ কেজি আলু, আদা কেজি ডাউল, আদা কেজি তেল ও এক কেজি লবন দিয়ে সহযোগিতা করে।
জানা যায় ঘাটাইল উপজেলা পশ্চিম, দক্ষিণে শেষ প্রান্তে বহমান ঝিনাই নদীর পাড় ঘেষা ৬নং দিঘলকান্দী ইউনিয়নের ৯ নং ওয়ার্ড বলতে বাগুনডালী, মাইজবাড়ী, পাকপাড়া, , ভদ্রবাড়ী,তেরবাড়ীয়া, মিলকুরিয়া এই ৬ টি গ্রামে। এখানে প্রায় পাঁচ থেকে ছয় হাজার লোক বসবাস করেন। এলাকায় ভোটার সংখ্যা আড়াই থেকে তিন হাজার। এই গ্রামের অধিকাংশ মানুষ খেটে খাওয়া শ্রমজীবী কৃষক। অনুন্নত রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থার কারণে বরাবরই সরকারি সহযোগিতা থেকে বঞ্চিত।
গ্রাম গুলোতে প্রায় ৩০০/৪০০ উপরে অসহায় শ্রমজীবী কৃষক পরিবারের বসবাস কিন্তু তার তুলনায় ত্রাণ সামগ্রী যথেষ্ট অপ্রতুল। দুই একজন জন প্রতিনিধি হাতে গোনা ২০/৩০ টি পরিবারকে নাম মাত্র ত্রাণ দিলেও স্বজনপ্রীতি নিজেদের নিজস্ব স্বচ্ছল ভোটারকে দেওয়ার অভিযোগ আছে।
এমতো অবস্থা যুব সমাজের অনেক সাথে কথা বলে জানা যায়, তারা অপেক্ষায় আছে প্রশাসনের, রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিরা এই এলাকার দিকে বিশেষ নজর দিবে। এলাকার বঞ্চিত অসহায় গরীব মানুষের পাশে দাঁড়াবে।
সেই সাথে তারা ধন্যবাদ জানায় ঘাটাইলের কথা নামক একটি সেচ্ছাসেবী সংগঠন কে। তাদের ভাষ্যমতে ঘাটাইল উপজেলাধীন এই সংগঠন টি ঘাটাইলের বিভিন্ন অঞ্চলের যুব সমাজ কে স্বেচ্ছাশ্রমে উদ্বুদ্ধ করে যাচ্ছে। ফুড ব্যাংক গঠনের সাথে জরিত অধিকাংশ যুবক ঘাটাইলের কথা সেচ্ছাসেবী সংগঠনের সদস্য।

Leave A Reply

Your email address will not be published.