news-dc-khan-md-nurul-amin

স্কাউট জেলা ঘোষণার অপেক্ষায় টাঙ্গাইল

news-dc-khan-md-nurul-aminসংবাদ স্রোত :

স্কাউট জেলা ঘোষণার অপেক্ষায় রয়েছে টাঙ্গাইলবাসি। টাঙ্গাইলকে স্কাউট জেলা বাস্তবায়নের লক্ষে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করেন টাঙ্গাইলের নবাগত জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন। এ পরিকল্পনা অনুযায়ি চলতি বছরের জুন থেকে আগামী বছরের জুন পর্যন্ত সময়সীমা নির্ধারণ করা হয়। এ উপলক্ষে বাংলাদেশ স্কাউটস টাঙ্গাইল জেলা শাখার সভাপতি ও জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিনকে আহবায়ক করে ১২ সদস্য বিশিষ্ট জেলা পর্যায়ের টাঙ্গাইল স্কাউট জেলা বাস্তবায়ন কমিটি এবং প্রতিটি উপজেলার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আহবায়ক করে ৯ সদস্যের উপজেলা কমিটি গঠণ করা হয়। স্কাউট জেলা ঘোষণার কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে। আগামী মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে টাঙ্গাইলকে স্কাউট জেলা ঘোষণা করা হবে।
স্কাউট জেলা বাস্তবায়নের এ কর্মপরিকল্পনা অনুসারে কর্মক্ষেত্র, সময়কাল ও দায়িত্ব বন্টন করা হয়। এ কর্মপরিকল্পনায় ছিল, বর্তমানে স্কাউট দল আছে সেই সমস্ত বিদ্যালয়ের তালিকা তৈরি। স্কাউট লিডারের নাম,স্কাউট যোগ্যতা (বেসিক/উদ্ভব্যাজার) এর তালিকা তৈরি। যে সমস্ত বিদ্যালয়ে কাব দল আছে তার তালিকা তৈরি। কাব লিডারের যোগ্যতা (বেসিক/ উদ্ভব্যাজার) এর তালিকা তৈরি। যে সমস্ত বিদ্যালয়ে কাব দল ও স্কাউট দল নেই উপজেলা ভিত্তিক তালিকা তৈরি। ওরিয়েস্টেশন কোর্স করা শিক্ষকদের তালিকা তৈরি। উপজেলা নির্বাহী কমিটিতে বিষয়টি অবহিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। প্রত্যেক উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের নিয়ে দিন ব্যাপী ওয়ার্কশপ করে কর্মপরিকল্পনায় আরপিত করণীয় বিষয়াদি অবহিতকরণ এবং প্রাথমিক তথ্যসমূহ সংগ্রহকরণ। এর সময়কাল ছিল চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত। উপজেলার নির্বাহী কর্মকর্তা তত্ত্বাবধানে এর দায়িত্বে ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, সকল উপজেলা স্কাউট সম্পাদক ও কমিশনার, উপজেলা কাব ও স্কাউট লিডার, জেলা সহঃকমিশনার (সংগঠণ)।
যে সমস্ত উপজেলায় স্কাউট অফিস নেই, সে সমস্ত উপজেলায় নির্ধারিত স্থান বরাদ্দ করে স্থায়ি/অস্থায়ি অফিস নির্মাণ করা। এর সময়কাল ছিল চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত। এর তত্ত্বাবধানে রয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা স্কাউট কমিশনার ও উপজেলা স্কাউট সম্পাদক।
জেলা স্কাউটস থেকে প্রত্যেক উপজেলা স্কাউটস পরিদর্শন এবং প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা দান। এর সময়কাল ছিল চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত। জেলা স্কাউট কমিশনারের তত্ত্বাবধানে সহঃকমিশনার (সংগঠণ), জেলা স্কাউট লিডার, জেলা কাব লিডার, জেলা সহকারি পরিচালক।
সংগৃহিত তথ্য উপজেলা ভিত্তিক একিভূতকরণ এবং জেলা স্কাউটকে প্রেরণ। এর সময়কাল ছিল চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর এর শেষ সপ্তাহ। এর তত্ত্বাবধান করেন উপজেলা স্কাউট সম্পাদক ও জেলা স্কাউট সম্পাদক।
উপজেলা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ি ওরিয়েন্টেশন কোর্সের সংখ্যা নির্ধারণসহ স্থান ও তারিখ নির্ধারণ পূর্বক কোর্স আয়োজনের ব্যবস্থা গ্রহণ। এর সময়কাল ছিল চলতি বছরের সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত। এর তত্ত্বাবধানে রয়েছেন উপজেলা স্কাউট সম্পাদক, জেলা স্কাউট সম্পাদক, উপজেলা মাধ্যঃ শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা।
কাব লিডার বেসিক কোর্সের সংখ্যা নির্ধারণ ও কোর্স সিডিউল তৈরি করে পর্যায় ক্রমিক ভাবে জেলা স্কাউট ভবনে কোর্স অনুষ্ঠানের ব্যবস্থা করা। বেসিক কোর্স সমাপ্তিকারীদের অ্যাডভান্স কোর্সের ব্যবস্থাকরণসহ উদ্ভব্যাজার তৈরির পদক্ষেপ গ্রহণ। উদ্ভব্যাজারদের যোগ্যতার ভিত্তিতে এ.এল.টিতে উন্নতিকরণের ব্যবস্থা গ্রহণ। এর সময়কাল ছিল চলতি বছরের সেপ্টেম্বর থেকে আগামী বছরের মার্চ পর্যন্ত। এর তত্ত্বাবধানে রয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, জেলা স্কাউট সম্পাদক ও কমিশনার, উপজেলা স্কাউট সম্পাদক ও কমিশনার।
স্কাউট লিডার বেসিক কোর্সের সংখ্যা নির্ধারণ ও কোর্স সিডিউল তৈরি করে পর্যায় ক্রমিক ভাবে জেলা স্কাউট ভবনে কোর্স অনুষ্ঠানের ব্যবস্থা করা। উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা স্কাউটস কমিশনার ও সম্পাদকদের নিয়ে একটি বেসিক কোর্সের ব্যবস্থাকরণ। বেসিক কোর্স সমাপ্তিকারীদের অ্যাডভান্স কোর্সের ব্যবস্থাকরণসহ উদ্ভব্যাজার তৈরির পদক্ষেপ গ্রহণ। উদ্ভব্যাজারদের যোগ্যতার ভিত্তিতে এ.এল.টিতে উন্নতিকরণের ব্যবস্থা গ্রহণ। এর সময়কাল ছিল চলতি বছরের সেপ্টেম্বর থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত। এর তত্ত্বাবধানে রয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, জেলা স্কাউট সম্পাদক ও কমিশনার, উপজেলা স্কাউট সম্পাদক ও কমিশনার।
প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের মাধ্যমে কাব, স্কাউট ও গার্ল ইন স্কাউট দল খোলা নিশ্চিতকরণ। এর সময়কাল ছিল চলতি বছরের সেপ্টেম্বর থেকে আগামী বছরের মে পর্যন্ত। এর তত্ত্বাবধানে রয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কাব লিডার ও স্কাউট লিডার, জেলা সহঃকমিশনার (সংগঠণ) জেলা সহঃকমিশনার (গার্ল ইন স্কাউট)।
টাঙ্গাইল “স্কাউট জেলা” আনুষ্ঠানিক ঘোষণা। এর সময়কাল আগামী বছরের মার্চ পর্যন্ত। জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা স্কাউট সম্পাদক ও কমিশনার।
টাঙ্গাইলের নবাগত জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন এর টাঙ্গাইলকে স্কাউট জেলা ঘোষণার এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জেলার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। একই সাথে এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠণ।
জেলার প্রান্তিক জনগোষ্ঠির এ কল্যাণকর ভাবনা ও দূর্যোগ কবলিত মানুষের জানমাল রক্ষার প্রচেষ্টায় এই স্কাউট ব্যবস্থা সচল করাসহ স্কাউট জেলা ঘোষণার উদ্যোগ নেয়ায় নবাগত জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিনকে জনবান্ধব জেলা প্রশাসকের আখ্যা দিয়েছেন স্থানীয়রা। তবে শুধু ঘোষণা মধ্যে সীমাবদ্ধ না হয়ে স্কাউটের তাৎপর্য ভোগে জেলাবাসির পাশে থাকার অনুরোধও তুলেছেন তারা। একই সাথে স্কাউটদের সঙ্গা- স্কাউট মানুষকে নমনিয় করে। নেতৃত্ব বিকাশ ঘটাতে সহায়তা করে। সমাজকে অপরাধমূলক কর্মকান্ড থেকে দূরে রাখে। এছাড়া যে কোন প্রাকৃতিক দূর্যোগে স্কাউটরা সার্বিক সহযোগিতা করে। মানব সেবায় স্কাউটদের গুরুত্ব ও করণীয় সম্পর্কে অবগত করার অনুরোধ জানান তারা।
এ প্রসঙ্গে জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন বলেন, টাঙ্গাইলে যোগদানের সূচনা কর্মসূচি হিসেবে টাঙ্গাইলকে স্কাউট জেলা বিনির্মানের উদ্যোগ গ্রহণ করেন তিনি। এ উদ্যোগ বাস্তবায়নের লক্ষে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। কর্মপরিকল্পনা অনুযায়ি বছরে ১০টি কর্মশালা ও ২টি বেসিক কোর্সের আয়োজন করা হয়। আগামী মার্চের মধ্যে এ কর্মপরিকল্পনা সম্পন্ন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। কর্মপরিকল্পনা সম্পন্ন করেই আনুষ্ঠানিকভাবে ও সমাবেশের মাধ্যমে টাঙ্গাইলকে স্কাউট জেলা ঘোষণা করা হবে। এ ঘোষণা দেবেন বাংলাদেশ স্কাউটস এর সভাপতি অথবা প্রধান কমিশনার বলেও জানান তিনি।
এ সময় তিনি আরো বলেন, মাদকমুক্ত সমাজ, ইভটিজিং বন্ধ, দূর্যোগ মোকাবেল ও যোগ্য নেতৃত্ব গড়ে তোলার উদ্দেশ্যে এ স্কাউট কার্যক্রম সচল ও টাঙ্গাইলকে স্কাউট জেলা ঘোষণার প্রচেষ্টা বলেও জানান তিনি।
উল্লেখ, চলতি বছরের ১১ মে টাঙ্গাইলে জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন খান মোঃ নুরুল আমিন। এ জেলায় যোগদানের পূর্বে তিনি কুড়িগ্রাম জেলায় জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। এ দায়িত্ব পালনকালে তিনি কুড়িগ্রামকে স্কাউট জেলা ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Protected by WP Anti Spam